Tuesday, August 23, 2011

রমাদান ম্যানুয়েল-১৯: রমজানে শেষ দশকের রাত্রি জাগরণ


السلام عليكم
রমাদান ম্যানুয়েল-১৯: রমজানে শেষ দশকের রাত্রি জাগরণ

আয়েশা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, যখন (রমজানের) শেষ দশক উপস্থিত হত নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম লুঙ্গি শক্ত করে বাঁধতেন। এর রাত্রি জাগরন করতেন এবং পরিবারের সদস্যদের ঘুম থেকে জাগিয়ে দিতেন।

আয়েশা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজানের শেষ দশকে এমন কষ্ট-মুজাহাদা করতেন যেমন করতেন না অন্য সময়।

আলী রা. থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজানের শেষ দশকে নিজ পরিবারকে জাগ্রত করতেন। 

হাদিসটি অন্য শব্দে ইমাম আহমদ র. এভাবে বর্ণনা করেন রমজানের শেষ দশক শুরু হলে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পরিবারস্থ লোকদের জাগাতেন এবং উঁচু করে লুঙ্গি পড়তেন। আবু বকর বিন আইয়াশকে জিজ্ঞেস করা হল, লুঙ্গি উঁচু করে পড়ার অর্থ কী? বললেন, স্ত্রীদের সঙ্গ ত্যাগ। 

হাদিস থেকে যা শিখলাম :
১. পূর্বাপর সকল গুনাহ মাফ হওয়া সত্ত্বেও নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইবাদতে অধিক কষ্ট স্বীকার করতেন। অন্য সকল রাত্রি থেকে রমজানের শেষ দশকের রাত্রিগুলোতে তাঁর পরিশ্রম বেড়ে যেত।

২. রমজানের শেষ দশকে স্ত্রী-সঙ্গ ত্যাগ করে সালাত, জিকির প্রভৃতি ইবাদতের মধ্যে আত্মনিয়োগ করত বিনিদ্র রাত কাটানো নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর অন্যতম আদর্শ। 

৩. রমজানের শেষ দশকে পরিবারের সদস্যদের রাতে ঘুম থেকে ইবাদতের জন্য জাগিয়ে দেয়া সুন্নত। যদি অভ্যাসবশত তারা রাতে জেগেই থাকে তাহলে যেন গল্প-গুজবে না মেতে সালাত ও জিকির-আযকারেই লিপ্ত থাকে।

৪. গৃহকর্তার জন্য স্ত্রী-সন্তানকে নফল কাজে উদ্বুদ্ধ করা এবং এর প্রতি জোর দেয়া জায়েজ আছে। এ ক্ষেত্রে তাদের জন্য এ নির্দেশ মান্য করা ওয়াজিব। 

৫. রমজানের শেষ দশ রাতে যথাসম্ভব সালাত-জিকিরে ডুবে থাকা মুস্তাহাব। কারণ তা নবীজীর আমল। যেমনটি আমরা জানতে পারলাম উপরের হাদিস থেকে। আর সারারাত ইবাদতে কাটানো অপছন্দনীয় মর্মে যেসব হাদিস এসেছে সেসব দ্বারা উদ্দেশ্য বছরভর রাত্রি জাগরণ করা। তবে যেসব রাতে জাগার জন্য বিশেষ ফজিলত বর্ণিত হয়েছে সেগুলো রাত জাগা এসব হাদিসের হুকুমের ব্যতিক্রম।

৬. শেষ দশকের রাতগুলোর জাগার উদ্দেশ্য লাইতুল কদরের সন্ধান করা। আর আল্লাহ তাআলার অশেষ অনুগ্রহ যে তিনি লাইতুল কদরকে রমজানের শেষ দশকে লুকিয়ে রেখেছেন। যদি সারা বছরের যে কোনো রাতে তা সুপ্ত রাখা হত তাহলে এর সন্ধান পাওয়া অনেক দুষ্কর হত এবং অধিকাংশের ভাগ্যেই লাইলাতুল কদর জুটত না।
  . বুখারি : ১৯২০, মুসলিম : ১১৭৪
  . মুসলিম : ১১৭৫
  . তিরমিযি : ৭৯৫
  . আহমদ : ১/১৩২
  . শরহু ইবনে বাত্তাল : ৪/১৫৯, আল মুফহিম : ৩/২৪৯
  . শরহুন নাবাবি আলা মুসলিম : ৮/৭১, আল ফাতাওয়া আল কুবরা লি ইবনে তাইমিয়া : ২/৪৯৮
  . শরহু ইবনে বাত্তাল : ৪/১৫৯




সাওম/রোজা সংক্রান্ত বই
ক্রম
বই
লেখক
আব্দুর রহমান বিন আব্দুল আযীয আস-সুদাইস
সিয়াম রাসুলুল্লাহর(স) রোযা
ডাঃ জাকির নায়েক
শায়খ মুহাম্মদ সালেহ আল মুনাজ্জিদ
সংকলনঃ মুহাম্মদ নাসীল শাহরুখ
আলী হাসান তৈয়ব
অধ্যাপক মোঃ নুরুল ইসলাম
ফয়সাল বিন আলী আল বা'দানী
আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান
শাইখ আব্দুল্লাহ বিন আব্দুর রহমান আল-জিবরীন
আখতারুজ্জামান মুহাম্মদ সুলাইমান
১১
জাকেরুল্লাহ আবুল খায়ের
সংকলনঃ আবুল কালাম আজাদ

O.H.I 
For More Visit:
      http://www.youtube.com/trueohi
      


বই পড়ুনঃ