Tuesday, August 30, 2011

রমাদান ম্যানুয়েল-২৯: মাস অসম্পূর্ণ হলেও সওয়াবে কমতি নেই


السلام عليكم
রমাদান ম্যানুয়েল-২: মাস অসম্পূর্ণ হলেও সওয়াবে কমতি নেই


আবু বাকরা রা. থেকে বর্ণিত, রাসূল বলেন :

شَهْرانِ لا يَنْقُصَانِ: شَهْرا عِيدِ رَمضَانَ وذُو الحِجَّة. وفي رِوَايَةٍ: ্রشَهْرا عِيدٍ لا يَنْقُصَانِ: رَمضَانُ وذُو الحِجَّةَ رواه الشيخان. رواه البخاري (১৮১৩) ومسلم (১০৮৯).

দুটি মাস অসম্পূর্ণ হয় না। রমজানের মাস ও জিলহজের মাস। অপর বর্ণনায় আছে : দুঈদের মাস অসম্পূর্ণ হয় না। রমজান ও জিলহজের মাস।

এ হাদিসের অর্থে কেউ কেউ বলেছেন : এ দুটি মাস-  রমজান ও জিলহ্বজ্জ -  একই বৎসর এক সঙ্গে অসম্পূর্ণ হয় না। একটি অসম্পূর্ণ হলে অপরটি পূর্ণ হয়ে যায়। সাধারণত এমনই হয়।
আবার কেউ কেউ বলেছেন : এ দুমাসের সওয়াব কমে না। যদিও তাদের দিনের সংখ্যা কম হয়। এটাই হাদিসের যথার্থ অর্থ বলে মনে হয়।

হাদিস থেকে যা শিখলাম
১. ইসলামি শরিয়ত এ বিধানের জন্য শুধু রমজান ও জিলহজ মাসকে বিশেষিত করেছে। কারণ এ দুমাসের সাথে রোজা ও হজ সম্পৃক্ত।
২. এ হাদিস দ্বারা ঈদুল ফিতরকে রমজানের  ঈদ বলার বৈধতা প্রমাণিত হয়। অথচ ইদুল ফিতর অনুষ্ঠিত হয় শাওয়াল মাসের প্রথম তারিখে। ইমাম আহমদ রহ. বর্ণিত এক হাদিসে এসেছে : দুটি মাস অসম্পূর্ণ হয় না, যার প্রত্যেকটিতেই ইদ রয়েছে। রমজান ও জিলহজ।
৩. মাস গণনার ক্ষেত্রে ভুল হওয়া স্বাভাবিক। তবে মানুষ যদি চাঁদ দেখার ওপর আমল করে বা কোন কারণবশত চাঁদ দেখা না গেলে ত্রিশ দিন পূর্ণ করার ওপর আমল করে, তা সত্ত্বেও  যাদি ভুল হয়ে যায় তবে তা  ক্ষমার যোগ্য বলে গণ্য হবে।
৪. মুদ্দা কথা রমজান এবং জিলহজ মাসের ব্যাপারে যেসব ফজিলত বর্ণিত হয়েছে, তা সবই অর্জিত হবে মানুষ যদি চাঁদ দেখার ব্যাপারে নিজেদের দায়িত্ব যথার্থরূপে পালন করে ; রমজান ত্রিশ দিনে হোক বা ঊনত্রিশ দিনে। ওকুফে আরাফা জিলহজ মাসের ৯ তারিখে হোক বা অন্য কোন তারিখে।
৫. ঊনত্রিশ দিন রোজা রাখার ফলে বা ৯ তারিখ ব্যতীত অন্য কোন তারিখে ওকুফে আরাফা করার ফলে অন্তরের ভেতর যে সংশয়ের সৃষ্টি হয়, এ হাদিস তা দূরভিত করে দেয়। উদাহরণত জিলহজ মাসের চাঁদ দেখার ব্যাপারে দুজন লোকের মিথ্যা সাক্ষ্য দেয়ার কারণে আট তারিখে ওকুফে আরাফা করলেও কোন সমস্যা নেই। ইবাদত সহিহ হবে এবং সওয়াবও পূর্ণ পাওয়া যাবে। ইনশাআল্লাহ।
৬. এ হাদিস দ্বারা প্রমাণিত হয় যে, আমলের সওয়াব সবসময় কষ্টের ওপর ভিত্তি করে নির্ধারিত  হয় না। অনেক সময় অসম্পূর্ণ মাসকে পূর্ণ মাসের যুক্ত করে  একই সওয়াব প্রদান করা হয়।
৭. এ হাদিস তাদের জন্য দলিল, যারা বলে রমজানের রোজা পালন এক নিয়তে যতেষ্ট হবে। কারণ, আল্লাহ তাআলা পূর্ণ রমজানকে এক এবাদত বলে আখ্যায়িত করেছেন।
O.H.I 
For More Visit:
      http://www.youtube.com/trueohi
      


বই পড়ুনঃ 



·         বোখারি : ১৮১৩, মুসলিম : ১০৮৯
·         কাজি আয়াজ প্রণিত একমালুল মায়াল্লিম’ : ৪/২৪, আল-মুফহিম : ৩/১৪৫-১৪৬
·         আহমদ : ৫/৪৭, আইনি - উমদাতুল- কারি : ১০/২৮৫